সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন

রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের আভদিভকা শহর দখলে নিল

আন্তর্জাতিক ডেস্ক ,২ বছরের বেশি সময় ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এই যুদ্ধে বিশ্ব দুই ভাগে ভাগ হয়ে পড়েছে। একদিকে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা, অন্য দিকে রাশিয়ার সঙ্গে রয়েছে ইরান, উত্তর কোরিয়া, সিরিয়াম চীনসহ বিশ্বের অনেক শক্তিধর দেশ।

এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর আভদিভকা পুরোপুরি দখল করে নেওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। জীবন বাঁচাতে ইউক্রেনের এই শক্ত ঘাঁটি থেকে সৈন্যদের সরিয়ে নেওয়ার জন্য কিয়েভের ঘোষণার কয়েক ঘণ্টা পরেই রাশিয়ার এই ঘোষণাটি দেওয়া হলো। খবর এএফপির।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু রুশ সেনাদের অগ্রসরের বিষয়টি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন।

রাষ্ট্রীয় গণমাধ্যমে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, প্রেসিডেন্ট পুতিন সামরিক বাহিনী ও যোদ্ধাদের এই গুরুত্বপূর্ণ বিজয়ে অভিনন্দন জানিয়েছেন।

এর আগে গতকাল শনিবার (১৭ ফেব্রুয়ারি) ইউক্রেনীয় বাহিনী জানিয়েছিল, গোলাবারুদের সংকটের কারণে তারা আভদিভকা শহর থেকে সৈন্যদের প্রত্যাহার করে নিচ্ছে।

গত বছরের অক্টোবর থেকে ইন্ডাস্ট্রিয়াল হাব হিসেবে পরিচিত পূর্বাঞ্চলীয় এই শহরটি দখল করে নিতে রাশিয়া একের পর এক হামলা চালিয়ে আসছিল। রুশ হামলায় ব্যাপক হতাহতের ঘটনার পাশাপাশি শহরটি প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়। তাই আভদিভকা দখলের বিষয়টিকে গত মে মাসের পর থেকে রাশিয়ার সবচেয়ে বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে।

এদিকে গতকাল জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, ‘আমাদের সৈন্যদের রক্ষা করাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ।’

মিউনিখে জেলেনস্কি আরও বলেন, ‘চারদিক থেকে ঘিরে ফেলার মতো অবস্থা এড়াতে সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মানে এই নয়, আমরা পিছু হটছি, আর রাশিয়া কিছু এলাকা দখল করে নিচ্ছে। তারা কোনো কিছুরই নিয়ন্ত্রণ নিতে পারেনি।’

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.